|| এখন খবর (Bengali: বেঙ্গল নিউজ) is the first 24X7 online news daily portal - dedicated to entire Bengali speaking region. ||

প্রিন্ট করুন

বাংলা সিনেমার দিনকাল





বাংলাদেশের সিনেমা মানেই নায়ক নায়িকার শরীরে ধাক্কা লাগানো প্রেম- নায়ক বা নায়িকার বাবার বিয়েতে আপত্তি-গুন্ডাদের সাথে নায়ক নায়িকার মুষ্টিযুদ্ধ এসব ধারণা থেকে ধীরে ধীরে বাংলা সিনেমা বেরিয়ে আসছে। বেরিয়ে আসছে পুরোনো ধ্যান ধারণা থেকেও। 

বাংলা সিনেমা গুলো হলে গিয়ে দেখত সবাই সেই নব্বই এর দশকে। চলছিল বাংলা সিনেমার স্বর্নযুগ। সালমান শাহ মারা যাবার পর সিনেমা শিল্পে ধস নামে। এর মাঝে কিছু প্রযোজক আর পরিচালক মিলে শুরু করে অশ্লীল সিনেমা বানানোর হিড়িক। অশ্লীলতা এমনভাবে রন্ধ্রে রন্ধ্রে প্রবেশ করে যে মানুষ হল বিমুখ হয়। মানুষের মাঝে সিনেমা মানেই বাজে একটা বিষয় এমন একটা ট্যাবুর ও চল হয়ে গিয়েছিল। 

মাঝে মাঝে বছর দুয়েক পর পর কিছু ভাল সিনেমা এসেছিল বটে। কিন্তু পালের হাওয়ায় উড়ে গেছে সেসব নাম। ফলাফল বিশাল শরীর নিয়ে নাচানাচি করা নায়িকারা ও জাতীয় পুরষ্কার পেয়ে গেছে। অভিনয় কি সেটা জেনে করতে আসা নায়ক নায়িকা বর্তমানে নেই বলতে গেলেই চলে। সংলাপ আউড়ে চলা এসব নায়ক নায়িকার ভিড় থেকে নতুন দিনের সিনেমা বানানোতে আগ্রহী কিছু তরুন তুর্কির সিনেমা মুক্তি পাচ্ছে। এবং এগুলোতে কেউ কেউ সাহস করে কোনরকম নাচ-গান ও রাখছেনা।

বাংলা সিনেমায় কোনরকম গান নেই একথা কি কেউ ভাবতে পেরেছিল? নর্তন কুর্দন নাই। ফাইটিং নেই। হিন্দি গানের নকল সুরে নৃত্য গীতি নাই। ছায়াছন্দ নাই। তবুও কি সুন্দর করে গল্প বলা। কি সুন্দর চিত্রায়ন। এগুলো কি ভাবতে পেরেছিল দুহাজার সালেও কেউ? 

দিন পাল্টেছে।

এখন যদিও স্টোরি অফ সামারার মত ফাউল স্ক্রিনপ্লে নিয়ে করা মুভি গুলোকে সাইফাই বলা হচ্ছে। কিন্তু সত্যিকারের সাইফাই "পরবাসিনী" ও হচ্ছে। সামনেই পরবাসিনী দেখে অন্য প্রযোজক পরিচালকরা এগিয়ে আসবে। পুরো পৃথিবীতে হরর ফিল্মের অন্যরকম চাহিদা। আমরা সাইফাই বানাতে গিয়ে হরর বানিয়ে ফেলি। হরর বানাতে গিয়ে হয়ত হাসির সিনেমা ও বানিয়ে ফেলব। কিন্তু কিছু একটা তো হবে। ধীরে ধীরে উন্নত হবে মানসিকতা। যেসব পরিচালক রাজাবাবু টাইপ সিনেমা বানিয়ে মাস পিপলের জন্য সিনেমা বানিয়েছি বলে গলা উচিয়ে চিৎকার দিয়ে ১৬০টা হলে ফিল্ম রিলিজ দিচ্ছে তাদের দিন শেষ প্রায়। এখন দিন "জালালের গল্পের"। এখন দিন "গাড়িওয়ালার"। এখন দিন "পরবাসিনীর"।

জয় বাংলা সিনেমার জয়।

জয় নতুন দিনের জয়।।








লিখেছেনঃ  রাজীব চৌধুরী









প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো-লাগা, মন্দ-লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের কে এগিয়ে চলতে অনেক উৎসাহ-অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন fassionchannel@gmail.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন +৯৯০৩১৫০৯৯০ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন বিশ্ববঙ্গের সর্বাধিক পঠিত ব্যক্তিগত বাংলা নিউজের সাথে। ধন্যবাদান্তে, এখন খবর

No comments:

Post a Comment

পেজ টি এতবার দেখা হয়েছে