|| এখন খবর (Bengali: বেঙ্গল নিউজ) is the first 24X7 online news daily portal - dedicated to entire Bengali speaking region. ||

প্রিন্ট করুন

এক অনু্ভুতি " আত্মসন্মান "আমার চোখে


ঘুরতে ঘুরতে চলে গিয়েছিলাম কোনো এক নৃত্যের দরবারে মঞ্চের নাম আজ আর মনে রেখাপাত করেনি সময়ের কারনে লিখতেও ভুলে গিয়েছিলাম। কিন্তু মনের স্মৃতিতে বার বার উকি মারছিল অনু্ভুতি। যখন আমি সেই দরবারে প্রবেশ করলাম দুর থেকে যেন কেউ বলছিলো আপনাকে আমাদের সভায় আমন্তন করার জন্য অসংখ্য ধন্যবাদ। শুনেই মনটা খুশিতে ভরে গেলো যারা আমরা ফটো জানালিষ্ট তারা সব জায়গায় ই অপাথেয়। অনেক দয়া করে আমাদের ছবি তুলতে দেয় সংবাদ দেয় আবার অনেকেই বলে আপনাকে কে নিমন্তন করলো এখানে আসবার জন্য। ----





এখনকার দিনে হয়তো অনেকেই মাথা নিচু করে বড়দের পায়ে হাত দিয়ে প্রণাম করার কথা ভুলেই গেছে, কিন্তু এখানে এসে ডঃ দেবযানি দিদির ছাত্র - ছাত্রীরা ছোট ছোটো পায়ে হেটে বড়দের প্রণাম এবং শুভেচ্ছা জানাতে মনে পড়ে গেলে পুরোনো দিনের কথা আমরাও কোথাও কিছু করতে গেলে বড়দের প্রণাম ও আর্শিবাদ নিতাম। সেই চিন্তাধারা কিন্তু এখনো এদের মধ্যেই বিত্তমান। মনটা আরোও খুশিতে ভরে গেল। এই সব শিশুরা সবাই " সুর্যকিরণ" হেরিটেজ স্কুলের ছাত্র-ছাত্রী। এই স্কুলের পরিচালন সমিতির সবাই আপ্লুত এই দেখে যে ডঃ দেবযাণী দিদি এইসব স্টুডেন্ট দিয়ে এতো সুন্দর একটা নৃত্যের ব্যাবস্হা করেছেন।" সুর্যকিরণের "পক্ষে মিণাক্ষি দিদি  বললেন অসাধারন সুন্দর চিন্তাভাবনা আর খুব ধৈয্য দিয়ে সব ছোট ছোট শিশুদের দিয়ে নৃত্য পরিচালনা যে সে ব্যাপার নয় এটা একটা বেশ বড়ো পদক্ষেপ এইচ.আই.ভি ধারক শিশুদের দিয়ে এইরকম একটা অনুষ্ঠান পরিচালনা করা। "






বিখ্যাত নৃত্য সম্রাট কোহিণুর সেন বরাট বললেন " এই ধরনের ভারতীয় নৃত্যকে যারা বহন করে চলে তাঁদের পাশে সবসময় আছি। দেবযাণি খুব সুন্দর কাজ করছে।
দেবযানি চালিয়া কথা প্রসঙ্গে যোগ দিলেন " আমি ১৯৭৯ থেকে বস্তির বাচ্চাদের মুক্ত ক্লাস করাই। কিন্তু দেবযানির নাচের স্টাইল ই আলাদা। ওর স্বভাব আর গুনে ছাত্র-ছাত্রীর ভিড়ে ভিড়াকার হল পুরো ভর্তি ওর নাচ দেখার জন্য। ও যেন আরোও এগিয়ে যাক এই শুভকামনা করছি।
ডঃ দেবযানি দিদি কথা প্রসঙ্গে জানালেন " ওনার কাছে ওনার ছাত্রছাত্রীরা নিজের ছেলেমেয়ের মতো আর সবাই যে ওনার ছেলেমেয়েদের কাজের উৎসাহ দিতে এসেছেন তাঁতে উনি ধন্যবাদ জ্ঞাপন করলেন। আর জানালেন নাচ ওনার কাছে পুজা।
"As I feel in dance and try to feel and enjoy like my feel from dance like my heart." AtmaSanganam "
জীবাত্মা থেকে পরমাত্মা, সর্বত্র শান্তি বিরাজ করুক। মধুময় হোক জীবন।

No comments:

Post a Comment

পেজ টি এতবার দেখা হয়েছে